MASIGNCLEAN101

ফেসবুক মার্কেটিং কি ? ফেসবুক মার্কেটিং করতে কি কি লাগে ?



ফেসবুক হচ্ছে পৃথিবীর সবথেকে জনপ্রিয় ওয়েবসাইট গুলোর মধ্যে একটি। আমি যেই দিনটিতে এই আর্টিকেলটি লিখছি আজ থেকে গত 90 দিনের এলেক্সা রেংকিং স্ট্যাটিক অনুযায়ী ফেসবুকের পজিশন 6 তম। আপনার বিজনেস যেটাই হোক না কেন আপনি কি প্রোডাক্ট সেল করেন না কেন আপনি কিন্তু খুব সহজে ফেসবুকের মাধ্যমে আপনার আশেপাশে থাকা ফেসবুক ব্যবহারকারীদের মাঝখানে আপনার বিজনেস বা আপনার প্রোডাক্ট সম্পর্কে জানাতে পারেন খুব সহজে। 

আমরা সবাই জানি ফেসবুকে একটি সোশ্যাল মিডিয়া বা সোশ্যাল ডেটিং সাইট যার মাধ্যমে আমরা আমাদের পরিবারের সহ সকল বন্ধুগণ এর সাথে খুব সহজে ম্যাসেজ ভিডিও কল অডিও কলের মাধ্যমে কথা বলতে পারি এছাড়াও আমরা এখানে আমাদের মনের ভাব খুব সহজেই প্রকাশ করতে পারি। আর এই ফেসবুককে কাজে লাগিয়ে কোন প্রোডাক্ট ও সার্ভিস এর মার্কেটিং করাকেই মূলত বলা হয় ফেসবুক মার্কেটিং। 


আর আপনি যদি ফেসবুক মার্কেটিং করতে চান তাহলে অবশ্যই আপনাকে তিনটি টুলস এর মাধ্যমে ফেসবুক মার্কেটিং পরিচালনা করতে হবে আর এই তিনটি টুলস হল ফেসবুক পেজ ফেসবুক গ্রুপ এবং ফেসবুক এডভেটাইজ এর মাধ্যমে।


আমরা আজকে আলোচনা করবো ফেসবুক পেজ ফেসবুক গ্রুপ এবং ফেসবুকের মাধ্যমে কিভাবে আপনি ফেসবুক মার্কেটিং ক্যাম্পেইন পরিচালনা করতে পারেন খুব সহজে। আজকের পর্বে আমরা কোন ফেসবুক গ্রুপ, ফেসবুক পেইজ বা ফেসবুক এড বানানো শিখব না আমরা শুধু শিখব কিভাবে এই তিনটি টুলস কাজে লাগিয়ে আমরা ফেসবুক মার্কেটিং করতে পারি।



ফেসবুক পেজ: আমি যদি ফেসবুক পেইজের মাধ্যমে মার্কেটিং শুরু করতে চান তাহলে অবশ্যই আপনার একটি ফেসবুক পেজ থাকতে হবে। আমি ফেসবুক পেজ খুলতে কোন টাকা পয়সা লাগে না ফেসবুক পেইজ একদম ফ্রিতে খোলা যায়। আর অবশ্যই ফেসবুক পেইজ খোলার আগে আপনাকে যে বিষয়টি মাথায় রাখতে হবে সেটি হচ্ছে ক্যাটেগরি লিস্ট। আপনি যখন একটি বিজনেস ফেসবুক পেইজের মাধ্যমে রান করাতে যাবেন তখন আপনার বিজনেস টি কোন ক্যাটাগরিতে পরে আপনার ফেসবুক পেজটি সেই ক্যাটাগরির আন্ডারে খুলতে হবে। আমরা অন্য কোন একটি পোস্টে দেখব কিভাবে আমরা আমাদের বিজনেসের জন্য সঠিক উপায়ে একটি বিজনেস পেজ তৈরি করতে পারি। 


আপনার বিজনেস পেজটিকে  আউটলুক দেওয়ার জন্য অবশ্যই আপনাকে একটি চমৎকার কভার ফটো এবং একটি চমৎকার প্রোফাইল পিকচার আপনার বিজনেস পেজ এ আপলোড দিতে হবে। এক্ষেত্রে যদি আপনি কোন একটি নির্দিষ্ট প্রোডাক্ট নিয়ে কাজ করেন তাহলে আপনি আপনার পেইজের প্রোফাইলে বা কাভার ফটোতে সেই নির্দিষ্ট প্রোডাক্টের ফটো এড করতে পারেন। আর যদি আপনি অনেকগুলো প্রোডাক্ট নিয়ে কাজ করতে চান তাহলে আপনি আপনার বিজনেস পেইজের নামে একটি লোগো বানিয়ে সেটি প্রোফাইল পিকচার হিসেবে ব্যবহার করতে পারেন এবং কাভার ফটো ঠিক একই রকমভাবে বানিয়ে ব্যবহার করতে পারেন তবে চেষ্টা করছেন দুটো যেন প্রফেশনালি দেখতে অনেক চমৎকার হয়।


এরপর যে কাজটি অবশ্যই আপনাকে করতে হবে সেটি হলো আপনার পেইজের এবাউট সেকশন নামে যে এই সেকশনটা আছে সেটি অবশ্যই আপনাকে পুরোপুরি ফিলাপ করে রাখতে হবে আপনার লোকেশন ঠিকঠাক দিতে হবে আপনার নম্বর দিতে হবে আপনার জিমেইল দিতে হবে এবং টোটাল মিলে আপনি আপনার অ্যাবাউট ট্রানসেকশন কে একদম কমপ্লিটলি রেডি করে রাখবেন এবং চেষ্টা করবেন একটি বেটার দেস্ক্রিপশন দেওয়ার জন্য যে ডিসক্রিপশন এ আপনার কোম্পানির বিষয়ে বা আপনার প্রোডাক্টের বিষয়ে খুব সুন্দর ভাবে লিখা থাকবে। এছাড়া ডেসক্রিপশন বক্সে আপনারা আরো লিখতে পারেন আপনার কোম্পানি সম্পর্কে বা আপনার প্রোডাক্ট সম্পর্কে। আপনার প্রোডাক্ট টি কাদেরর জন্য বা আপনার কোম্পানি কি ধরনের প্রোডাক্ট সেল করে। দেস্ক্রিপশন অনেক সময় আপনার পেইজ কে ফেসবুক সার্চ এ নিয়ে আসতে সাহায্য করে তাই আপনি এই ডিসক্রিপশন বক্স এর উপরে অবশ্যই খুব ভালোভাবে গুরুত্ব দিতে হবে।


আর অবশ্যই আপনার পেইজ টি বিভিন্ন জায়গায় বা আপনার বন্ধু-বান্ধব বা অডিয়েন্স দের মাঝখানে শেয়ার করার আগে আপনি আপনার প্রোডাক্ট সম্পর্কে কয়েকটি পোস্ট করে রাখবেন। এক্ষেত্রে আপনি যদি কোনো পোস্ট খুঁজে না পান পোস্ট করার মত তো আপনি চেষ্টা করবেন আপনার প্রোডাক্ট রিলেটেড তা আপনার সার্ভিস রিলেটেড কিছু পোস্ট করার জন্য যাতে করে অডিয়েন্স রা আপনার পেজে ঢুকে লাইক না দিয়ে বের হয়ে যায়। যদি কেউ আপনার পেইজে ঢুকে দেখে যে আপনার পেইজ টি একটি প্রোডাক্ট সম্পর্কে একটি প্রোডাক্ট রিলেটেড তখন যদি তার সেই প্রোডাক্টটি প্রয়োজন মনে হয় এক্ষেত্রে অবশ্যই আপনার পেজটিকে লাইক দিতে বাধ্য হবে। আর যদি কেউ ঢুকে দেখেন আপনার পেইজে কোনো পোস্ট নেই তখন কেউ আপনার পেইজে লাইক দিবে না তাই অবশ্যই নতুন পেজ খোলার সাথে সাথেই আপনাকে কয়েকটা পোস্ট করতে হবে আপনার বিজনেস বা আপনার প্রোডাক্ট সম্পর্কে।


অনেক কথা হল ফেসবুক পেইজ নিয়ে এখন আমরা কথা বলবো ফেসবুক গ্রুপ নিয়ে।



ফেসবুক গ্রুপ : ফেসবুক পেইজের মতো আমরা অবশ্যই এই পোস্টে দেখব না ফেসবুক গ্রুপ কিভাবে খুলতে হয় তবে হ্যাঁ আমরা আলোচনা করব কিভাবে ফেসবুক গ্রুপের মাধ্যমে আপনি মার্কেটিং করবেন বাহ আপনার প্রোডাক্ট সেল করবেন। বলে নেই আপনাকে অবশ্যই ফেসবুক গ্রুপে ও ফেসবুক পেইজ এর মত একটি চমৎকার প্রফাইল পিকচার এবং একটি চমৎকার কাভার ফটো দিতে হবে এবং আপনার বিজনেস দা প্রোডাক্ট নিয়ে একটি চমৎকার ডিসক্রিপশন দিতে হবে আপনার ফেসবুক গ্রুপে।


এখন আলোচনা করবো ফেসবুক গ্রুপ এবং ফেসবুক পেইজ এর মধ্যে পার্থক্যটা কি ? ফেসবুক গ্রুপে আপনি মডারেটর এড করতে পারবেন যারা আপনার ফেসবুক গ্রুপ টাকে খুব সহজে নিয়ন্ত্রণ করতে পারবে এবং আপনার যারা কাস্টমার তারা আপনার প্রোডাক্ট সম্পর্কে খুব সহজেই একটি রিভিউ আপনার বিজনেস গ্রুপে শেয়ার করতে পারবে এতে যদি আপনি সার্ভিস ভালো দেন তাহলে আপনার অন্যান্য কাস্টমাররা আপনার থেকে প্রোডাক্ট নিয়ে কোন সংকোচ বোধ করবে না নিঃসংকোচে তারা আপনার থেকে প্রোডাক্ট নিবে। ফেসবুক গ্রুপ এবং ফেসবুক পেইজ এর মধ্যে সবথেকে বড় একটি পার্থক্য হচ্ছে ফেসবুক পেইজ কে আপনি প্রাইভেট করে রাখতে পারবেন না কিন্তু আপনি আপনার ফেসবুক গ্রুপ টি খুব সহজে প্রাইভেট করে রাখতে পারবেন।


সর্বশেষ আমরা যে বিষয়টি নিয়ে কথা বলবো সেটি হচ্ছে ফেসবুকে এড।



ফেসবুকে এড: ফেসবুক অ্যাড কাজ করে মূলত একটি ফেসবুক পেইজের মাধ্যমে। ফেসবুক এড এর মাধ্যমে আপনি একটি নির্দিষ্ট এলাকা ভিত্তিক ফেসবুক ব্যবহারীদের কাছে আপনি আপনার পণ্যটির এড দিতে পারবেন এতে আপনি যদি একটি নির্দিষ্ট এলাকায় বা এরিয়া সিলেক্ট করে দেন তো আপনার প্রোডাক্টের সেই বিজ্ঞাপনটি সেই নির্দিষ্ট এলাকায় ব্যবহারকারী ফেসবুক গানের মাঝখানে ঘোরাফেরা করবে। এতে সেই নির্দিষ্ট এলাকার মানুষ ফেসবুক ব্যবহারকারীরা আপনার পণ্যটি সম্পর্কে অবগত হবে। ফেসবুকে এড কিন্তু ফ্রি না। আপনি যদি ফেসবুক এড এর মাধ্যমে আপনার পণ্যটি প্রমোট করেন তাহলে অবশ্যই আপনাকে তার বিনিময় ফেসবুককে টাকা দিতে হবে। তবে আপনি চাইলে নিজেই ফেসবুকে এড পরিচালনা করতে পারবেন না খুব সহজে এটি একটু ঝামেলার যার কারণে আপনি একজন ফেসবুক এক্সপার্ট বা ফেসবুক মার্কেটের কে দিয়ে আপনার পেইজের প্রমোট করে নিতে পারেন।


এক্ষেত্রে আপনি আমার সাথে ও যোগাযোগ করতে পারেন আমি নিজেও একজন ফেসবুক মার্কেটের অনেকদিন ধরে ফেসবুক মার্কেটিং এর সাথে জড়িত। ফেসবুক এড এর মাধ্যমে যদি আপনি আপনার বিজ্ঞাপনটি মানুষের কাছে পৌঁছাতে চান তাহলে আমি সাজেস্ট করব অবশ্যই আপনি ফেসবুক মার্কেটের দিয়ে কাজটি করে নিবেন কারণ এখানে অনেক সিক্রেট বিষয় থাকে যেগুলো আপনি প্রথম অবস্থায় বুঝতে পারবেন না এ বিষয়গুলো শুধুমাত্র একজন মার্কেট এক্সপার্ট বুঝিবা জানে। এক্ষেত্রে আপনার যদি কোন ফেসবুক মার্কেটের পরিচিত থেকে থাকে তাহলে আপনি তাকে দিয়ে ফেসবুক অ্যাডভার্টাইজ করে নিতে পারেন বা আমাকে দেও করিয়ে নিতে পারেন আমি ইনশাআল্লাহ চেষ্টা করব দক্ষতার সাথে আপনাদের কাজ করে যাওয়ার জন্য আজকে এই পর্যন্তই কথা হবে আগামী দিনে অন্যকোন টপিকস নিয়ে। 


Share This :
  আল-ফাত্তাহ্

আমি একটি সাধারণ পরিবারের, অতি সাধারণ ছেলে। লিখতে ভালো লাগে তাই লিখি। এবং আরো ভালো লাগে যদি আমার লেখা পড়ে কেও উপকৃত হয়৷